Tuesday, January 25, 2022
Homeটেকনোলজিবিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম ।। A টু Z বিস্তারিত জেনে নিন।।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম ।। A টু Z বিস্তারিত জেনে নিন।।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম ;- বাংলাদেশে অত্যান্ত জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং হলো বিকাশ। আমাদের প্রায় সকলেরই একটি বিকাশ একাউন্ট রয়েছে। যাদের নাই তারা বিকাশ একাউন্ট খুলতে চাইলে পড়ুন;- বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২১ A টু Z খুঁটিনাটি

কিন্তু, মাঝেমধ্যে আমাদের বিকাশ একাউন্ট বন্ধ করারও প্রয়োজন পড়ে। কিন্তু আমরা জানি না যে বিকাশ একাউন্ট কিভাবে বন্ধ করতে হয়।বিকাশ একাউন্ট বন্ধ সংক্রান্ত বিষয়াবলী সম্পর্কে বিস্তারিত জানতে আমরা বিকাশ কাস্টমার কেয়ার নাম্বারে কল করে কথা বলি।আজকের আর্টিকেলে আমরা উঠিয়ে ধরবো;- বিকাশ হেল্পলাইনে কল দেওয়ার পর বিকাশ আমাদেরকে যেভাবে একাউন্ট বন্ধ করার প্রক্রিয়া জানিয়েছে সে সম্পর্কে। আপনি যদি বিকাশ একাউন্ট বন্ধ করতে চান তাহলে আমাদেড আর্টিকেলটি পড়ুন। এবং সে অনুযায়ী কার্যক্রম চালিয়ে যান। আশা করি শীঘ্রই আপনি বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন।

বিকাশ একাউন্ট বন্ধ করতে কি কি লাগে?

বিকাশ একাউন্ট বন্ধ করতে চাইলে আপনার কাছে তিনটা বিষয় থাকা অত্যন্ত জরুরী।

  • আপনার বিকাশ একাউন্টে ০.০০০৳ থাকতে হবে। অর্থাৎ আপনার চলমান বিকাশ একাউন্টে এক পয়সাও থাকতে পারবে না।
  • আপনার বিকাশ একাউন্ট যার নামে নিবন্ধিত তাকে লাগবে। এবং তার জাতীয় পরিচয়পত্র লাগবে।
  • সিম কার্ড সহ মোবাইল লাগবে।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করতে চাইলে আপনার আইডিকার্ড (যার নামে নিবন্ধিত আছে তার আইডিকার্ড, তাকে সহ যেতে হবে) ও বিকাশ একাউন্টের চলমান সিম ও মোবাইল সহ নিকটবর্তী বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে যেতে হবে। তবে, লক্ষ্ম রাখতে হবে যে আপনার চলমান বিকাশ একাউন্টের বর্তমান ব্যালেন্স শূণ্য (০) কিনা? যদি আপনার বিকাশ একাউন্টের বর্তমান ব্যালেন্স শূণ্য (০) না হয় তাহলে ০.০০০৳ করে নিন।

যদি ০.০০০৳ নাই করতে পারেন প্রয়োজনে অন্য কারো একাউন্টে সেন্ড মানি করুন। অথবা আপনার মোবাইল নাম্বারে রিসার্জ করুন। অন্যাথায় ক্যাশ আউট করুন। আপনার আইডিকার্ড সহ বিকাশ বিকাশ গ্রাহকসেবা কেন্দ্রে গেলে বিকাশ প্রথমে আপনার আইডিকার্ড নিশ্চিত করবে। তারপর একাউন্টের ব্যালেন্স ০৳ আছে কি না তা নিশ্চিত করবে। কেননা বিকাশ একাউন্টের টাকা গুলো আপনার। বিকাশ চাইলেও আপনার টাকা গুলো খেতে পারবে না।। সব কিছু ঠিকাঠাক থাকলে বিকাশ গ্রাহক সেবা কেন্দ্র থেকে ফ্রীতেই আপনার একাউন্ট বন্ধ করে দিবে।

কি কি কারণে বিকাশ একাউন্ট বন্ধ করার প্রয়োজন পড়ে?

বিভিন্ন কারণে বিকাশ একাউন্ট বন্ধ করার প্রয়োজন পড়ে। আমরা ঠিক বলতে পারছি না কে কি কারণে বিকাশ একাউন্ট বন্ধ করতে চাচ্ছে।

তবে, আমরা ধারণা মাত্রিক বিকাশ একাউন্ট বন্ধ করার কয়েকটি প্রয়োজনীয়তা উল্লেখ করার চেষ্টা করলাম।

  • পূরাতন সিম থেকে বদলি করে নতুন সিমে বিকাশ একাউন্ট খুলতে চাইলে চলমান বিকাশ একাউন্ট বন্ধ করতে হবে। কেননা একটি আইডিকার্ড দিয়ে মাত্র একটি বিকাশ একাউন্ট খোলা যায়।
  • বিকাশ একাউন্ট আর ব্যাবহার করতে না চাইলে। আপনার কোন জরুরী প্রয়োজনে কিংবা বিকাশের সাথে রাগে অভিমানে বিকাশ একাউন্ট আর ব্যবহার করতে না চাইলেও বিকাশ একাউন্ট বন্ধ করার প্রয়োজন পড়বে।
  • নিরাপত্তা জনিত সমস্যা হলে। বিকাশ মোবাইল ব্যাংকিং একাউন্ট নিয়ে যদি আপনার কোন নিরাপত্তা জনিত উদ্বেগ থাকে তাহলেও বিকাশ একাউন্ট বন্ধ করার প্রয়োজন হতে পারে।
  • বিকাশ একাউন্ট হ্যাক হইলেও বিকাশ একাউন্ট বন্ধ করার প্রয়োজন হতে পারে।

এছাড়াও আমাদের ধারণা উর্ধ্বে বিকাশ একাউন্ট বন্ধ করার আরো কারণে থাকতে পারে। তবে, যে কারণেই বিকাশ একাউন্ট বন্ধ করুন না কেন গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করলে বিকাশ একাউন্ট বন্ধ করে দিবে।

পার্শ্ববর্তী বিকাশ গ্রাহকসেবা কেন্দ্র কোথায়?

আপনার নিকটতম এলাকায় পার্শ্ববর্তী গ্রাহক সেবা কেন্দ্র কোথায় তা জানতে বিকাশ লাইভ চ্যাটে কথা বলুন। অথবা কল করুন;- 16247 কিংবা বিকাশের ওয়েবসাইট থেকে গ্রাহক সেবা কেন্দ্র জেনে নিন;- গ্রাহক সেবা কেন্দ্র

আশা করি বিকাশ একাউন্ট বন্ধ করার সম্পূর্ণ নিয়ম আপনি বুঝতে পারছেন। তারপরও যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা প্রত্যেক পাঠকের উঃ দেওয়ার চেষ্টা করিবো।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

error: Content is protected !!